চেনা হল না তাকে
- আশিক মাহমুদ ২৮-০৪-২০২৪

ভেবে ভেবে হয়েছি ভাবুক
হয়তবা দেখা হবে না তোমার সাথে । তবুও... ... ...
হঠাৎ যদি হয় দেখা
সেই শরতের পূর্ণ লগনে
কলেজ গেটের সামনে দাঁড়িয়ে ,

রয়েছো তুমি একা বসন্ত বিলাসী বেশে।
নয়তবা দেখা হয় যদি
তোমার সনে
ক্যাম্পাসের এক কোনে

বসে আছো তুমি
শহীদ মিণার-চত্বরে
হেলিয়ে শাড়ির আচল,
বেনীতে বেমান কেশ
বসে রয়েছে তুমি আনমনে

তখনও হলো না চেনা
ছিলে যে তুমি অতি চেনা এক জন ...

হয়তবা দেখা হবে
কোন এক বসন্তের বিকালে
টি এস সি মোড়ে
সাথে ভাইয়া,
আর... ...

লাল টুকটুকে একটা ছোট্ট মেয়।

বল যদি হঠৎ করে
তুমি-দিদিমণি

এই, তুমি অপি না?

রইব চেয়ে আমি বিহ্বল হয়ে,
হঠাৎ আমি চকিত নয়নে
খুজবো এদিক ওদিক ... ... ...
সান গ্লাসটা রইলনা কপালে।।

আমি বলবো কিছুক্ষণ পরে এক্সিউজ মি!


আমায় বলছেন .?

চিনতে তো পারলুম না
কোথায় জানি দেখছি!
মনেতো পড়ছে না আজ
ভাবি মনে মনে।
আমায়
মাফ করবেন
আজ একটু বড্ড তাড়া
আমায় যে এখনই যেতে হবে ভাই।


যাই যাই...
আজ তবে বিদায়,
পড়ে কোন এক দিন হবে দেখা ভাই
, তাছাড়া
পন্থা যে আমার নাই
যাইতে যাইতে হাঁটিতে হাঁটিতে পথ
ভাবি আমি
কে হতে পারে সে!
আমার ছিলে আপন
চিনলো আমায় শুধু
সে যে আমার অচেনা।

অচেনা থেকে চিনলে তুমি আমায়, শুধু যে আমার হল না চেনা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।